আমার কি ফান্ডিং/স্কলারশিপ হবে?

আমার কি ফান্ডিং/স্কলারশিপ হবে?

যুক্তরাষ্ট্রে পড়ার আগ্রহ অনেকেরই আছে। তো আবেদনের শুরুতে অনেকে চিন্তা করে আমার কি ফান্ডিং হবে? এ বিষয়ে আমি বেশ কিছু প্রশ্ন পেয়েছি। এগুলো মধ্যে কয়েকটা উল্লেখ করতে চাই।

১. আমিতো জিআরই দেয় নাই, আমার কি এডমিশন হবে? বা এডমিশন হলেও আমার কি ফান্ডিং হবে?
২. আমারতো আইএলটিএস-এ ৬.৫/৬ আমি কি আবেদন করতে পারবো?
৩. আমারতো সিজিপিএ খারাপ, আমিতো ভালে ছাত্র না আমার কি স্কলারশিপ হবে?
৪. আমারতো কোনো পাবলিকেশন নাই, আমাকে কি ফান্ডিং দেবে? ইত্যাদি

প্রথমেই বলে রাখি, যুক্তরাষ্ট্রে এডমিশন হওয়া ও ফান্ডিং হওয়া কোনো একটা একক ইন্ডিকেটরের উপর নির্ভর করে না। তারা আসলে কমপ্লিট প্যাকেজ দেখে।

১. দেখেন, আপনি জিআরই যদি না দিয়ে থাকেন তাহলে যে বিশ্ববিদ্যালয়গুলো জিআরই ওয়েব করেছে সেগুলো আপনাকে খুজে বের করতে হবে। আর জিআরই থাকলতো আপনি সবগুলোতেই আবেদন করতে পারবেন। এখন যাদের জিআরই আছে অনেকেই বলেন কত স্কোর লাগবে? দেখেন এটা আপেক্ষিক। সাবজেক্ট টু সাবজেক্ট ভ্যারি করে। তবে আপনি যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করবেন তাদের একটা মিনিমাম দেয়া থাকে আপনি সেটাকে বেজ ধরে চিন্তা করতে পারেন। সেটার নিচে হলেতো আপনি আবেদনই করতে পারবেন। এটার জন্য আপনাকে একটু ঘটাঘাটি করতে হবে। আগে আপনার সাবজেক্টের যারা এসেছে তাদের সাথে যোগাযোগ করতে হবে। তখন আপনি একটা ভালো আইডিয়া পাবেন যে কত স্কোর হলে আসলে এডমিশন বা ফান্ডিংটা পাওয়ার পজিবিলিটি থাকে।

২. IELTS এর ক্ষেত্রেও একই কথা। আপনি যে বিশ্ববিদ্যালয়ে আবদেন করতে ইচ্ছুক সেখানে দেখেন তাদের রিকোয়ারমেন্ট কতো? সাধারণত বিশ্ববিদ্যালয়ভেদে ৬ থেকে শুরু করে ৭/৭.৫ পর্যন্ত রিকোয়ারমেন্টে থাকে। ৬ স্কোর নিয়েও যুক্তরাষ্ট্রে অনেকে ফান্ডিং নিয়ে পড়তে এসেছে।। সুতরাং আপনার হতাশ হওয়ার কিছু নাই।

৩. দেখেন, সম্ভবত যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা সিজিপিএ খারাপ ওয়ালাদেরও ফান্ডিং/স্কলারশিপ দেয়। তবে অবশ্যই এক্ষেত্রে একটা ব্যাপার থাকে। আপনাকে অন্য বিষয়গুলো দিয়ে সেটা কাভার করতে হবে। সুতরাং সিজিপিএ কোনো সমস্যাই না।

৪. পাবলিকেশন আবেদনের জন্য গুরুত্বপূর্ণ পার্ট না। এমনকি স্কলারশিপ পাওয়ার জন্য ম্যান্ডেটরি কিছু না। থাকলে ভালো না থাকলে সমস্যা নাই।

এবার মূল কথায় আসেন।

প্রথমে যেটা বলেছি, যুক্তরাষ্ট্রে একজন ব্যক্তি এডমিশন পাবে কি পাবে না, স্কলারশিপ পাবে কি পাবে না এটা আসলে কোনো একটা একক ইন্ডিকেটর দিয়ে নির্ধারণ হয় না। এডমিশন ও ফান্ডিংএর ক্ষেত্রে যে বিষয়গুলোকে প্রধানত বিবেচনায় নেয়া সেগুলো হলো

১. জিআরই স্কোর ( যেগুলোতে জিআরই ওয়েব করা সেগুলোর ক্ষেত্রে এটা প্রযোজ্য নয়)
২. IELTS স্কোর
৩. CGPA
৪. SOP
5. Recommendation Letter. (LOR)
6. Writing Sample

একটা এপ্লিকেশন জমা পড়ার পর মূল্যায়ন কমিটি এইসবগুলো দেখে। এখন ব্যাপার হলো যদি কারো সবগুলোতেই খারাপ থাকে তাহলেতো আসলেই সম্ভাবনা কম। কিন্তু তার মানে এই না যে আপনাকে সবগুলোতেই টপ লেভেলে হইতে হবে। এডমিশন ও ফান্ডিং এর ক্ষেত্রে সাধারণত কমপ্লিট প্যাকেজ দেখে। মানে এই ছয়টা মিলে ওভারঅল যে ভালো তাকেই তারা সিলেক্ট করবে।

ধরেন একজনে সিজিপিএ খারাপ, আইএলটিএসও মিনিমাম লেভেলের কিন্তু তার SOP অসাধারণ, এবং Recommendation Letterও খুব ভালো হয়েছে। সাথে হয়তো তার Writing Sampleটাও এডমিশন কমিটির পছন্দ হয়েছে। এবং সে যে সাবজেক্টে পড়তে আসতে চায় তার সাথে তার লাইফের আগের অভিজ্ঞতা কিংবা আগের পড়া কোর্সগুলোর লিংক করাতে পেরেছে তাহলে তার এডমিশন ও ফান্ডিং উভয় হওয়ার সম্ভাবনা আছে।

কিন্তু ধরেন কারো টপ লেভেরে রেজাল, ভালো আইএলটিএস, কিন্তু SOP ও রিকমেন্ডেশন লেটার ভালো মানের হয় নি। তাহলে তার হওয়ার সম্ভবনা কম। কিন্তু যদি রেজাল্ট, ভালো IELTS স্কোরের পাশাপাশি এক্সেপটেড লেভেলের SOP ও LOR দিতে পারেন আপনি বিবেচনায় থাকবেন আশা করা যায়।মানে এখানে একটা ব্যাপর হলো আপনি মিনিমাম সিজিপিএ ও আইএলটিএস (মিনিমাম বলতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ন্যূনতম স্কোর) যদি ভালো SOP, LOR দিতে পারেন আপনার এডমিশন ও ফান্ডিং হতে পারে। আর সাথে যদি আপনার সিজিপিএও ভালো, আইএলটিএস/জিআরইও ভালো তাহলেতো কথাই নাই।

আপনি পাশ করে বের হয়েছেন অনেকদিন হয়েছে। আপনারও হতাশ হওয়ার কিছু নেই। আপনি যে এরিয়াতে কাজ করেছেন সেটার সাথে আপনি যে সাবজেক্টে পড়তে আসতে চান সেটার একটা কানেকশন আপনাকে আপনার SOPতে দেখাতে হবে।
আসলে, আপনি বিজ্ঞানে ছাত্র হোন আর আর্টের ছাত্র হোন এডমিশন কমিটি আপনার কমপ্লিট প্যাকেজটা (GRE, IELTS, CGPA, SOP, LOR, Writing Sample) দেখবে।

আমি একজনের কথা বলবো যারা জিপিএ ভালো না, IELTS Scoreও মিনিমাম। কিন্তু সে যে সাবজেক্টে পড়তে আসবে সেই রিলেটড ১০ বছরের মতো অভিজ্ঞতা আছে। আবার তার SOP ও LOR খুব ভালো হয়েছে। সে ফুল ফান্ডিং নিয়ে পড়তে এসেছে। মানে আপনার কোনো একটা যদি তুলনামূলক খারাপ থাকে সেটা যেনো অন্যটা দিয়ে কাভার করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

Fall 2022 এর জন্য আপনার প্রস্তুতি ভালো হোক এই শুভকামনায়।

Sahidul Islam Tanjil

Leave a Comment