বিয়ে না করে মানুষ কী হাসিল করতে চায়? জেরিন

বিয়ে না করে মানুষ কী হাসিল করতে চায়?

বিয়ে না করে মানুষ কী হাসিল করতে চায়?

সাফওয়ানা জেরিন

অনেক মেয়েরই ইচ্ছা থাকে জীবনেও বিয়ে না করার। বিয়ে না করে মানুষ কী হাসিল করতে চায়? উত্তরটা হলো ক্যারিয়ার গড়তে চায়।আশেপাশের বিয়ে করা মেয়েদের মতো সংসারের জালে ফেসে যেয়ে আইডেন্টিটি হারাতে চায়না।

একটা মেয়ে বিয়ে না করে ক্যারিয়ারের পিকে চলে যেতে পারে। জীবনে ৩২-৩৩বছর বয়সেই এমন সব অর্জন তার হতে পারে, যা যে কোনো সফল মানুষ জীবনে করে থাকে। তবে অর্জন করতে করতে অনেক সময় হারানোর হিসাবটা মেয়েরা করতে ভুলে যায়। অনেক সময় হারানোর পরিমাণটা অর্জনের চেয়ে বেশি হলেও ঝা চকচকে ক্যারিয়ারের আড়ালে ঢেকে যায় সেসব সত্য।

একটা বিবাহিত মেয়ে যার হয়তো বিয়ের কারনে ক্যারিয়ার গড়া হয়নি। হয়তো বছর ঘুরতেই মা হয়েছে,কারো বাড়ির হোম মেকার হয়েছে, কিংবা নিজের চিরচেনা শহর যেখানে হয়তো ক্যারিয়ার গড়া যেতো সেটা ছেড়ে অনত্র বাসা বাধতে হয়েছে তার হারানোর কী আছে? সে যা হারায় তা শুরুতেই হারায়।এরপর শুধু প্রাপ্তি যোগ হয়। নতুন পরিবার, নতুন মানব শিশু,নিঃশাস নেওয়ার মতো একটা ঘর, শান্তির সংসার।

ক্যারিয়ারের জন্য কখনোই পরিবার গঠন না করা মেয়েগুলো ক্যারিয়ারের পিকে অনেক কিছু অর্জন করলেও দিনশেষে তারা ঘরে ভীষণ একা। ক্যারিয়ার তাদের যা দেয় তারচেয়ে বেশি কেড়ে নেয় এটা সময় চলে যাওয়ার পরে বোঝা যায়।

সংসারের জন্য ক্যারিয়ার গড়তে না পারলে দিনশেষে দীর্ঘশ্বাস ফেললেও কস্টের সাথে সস্তিও আছে। অবসরে সুখে দুঃখে পারমানেন্ট একজন সংগী আছে।ক্যারিয়ারের জন্য পরিবার না গড়া মানুষদের কোনো কিছুতেই শান্তি নেই। ক্যারিয়ারের একটা ছুটির বয়স আছে। কিন্ত পরিবার সাথে থাকে আমরণ। সবচেয়ে ভালো হয় ব্যালেন্স করে চলতে পারলে। তবে জীবনে যদি প্রায়োরিটি বা যে কোনো একটা বেছে নেওয়ার সিচুয়েশন আসে কখনো, হয় ক্যারিয়ার নাহয় সংসার অবস্থা হয়, ডেফিনিটলি আই উইল গো ফর সংসার……..

Leave a Comment