দুই কারণে মঙ্গলে যেতে চায় না ফাতিহা আয়াত

দুই কারণে মঙ্গলে যেতে চায় না ফাতিহা আয়াত

দুই কারণে মঙ্গলে যেতে চায় না ফাতিহা আয়াত

দুই কারণে মঙ্গলে যেতে চায় না ফাতিহা আয়াত

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ৯ বছর বয়সী ফাতিহা আয়াত নিউইয়র্ক নগরের গিফ্টেড অ্যান্ড ট্যালেন্টেড প্রোগ্রামের চতুর্থ গ্রেডের ছাত্রী। জাতীয় পর্যায়ে গণিত প্রতিযোগিতায় এরই মধ্যে সে পেয়েছে অনারেবল মেনশন। জাতিসংঘের বিভিন্ন সম্মেলনে নিয়মিত যোগ দিয়ে কথা বলে সুবিধা বঞ্চিত শিশুদের অধিকার নিয়ে। তার বয়সী শিশুদের জন্য গণিত, কোডিং, বিজ্ঞান, নিউজ, কোরআন শরিফের তাফসির, সমসাময়িক নানা বিষয় নিয়ে ইউটিউবে কনটেন্ট আপলোড করে। ভালোবাসে ছবি আঁকতে আর চিঠি লিখতে।

Science Bee এর সাথে এক সাক্ষাৎকারে ফাতিহা আয়াতকে প্রশ্ন করা হয়, তুমি যেহেতু মহাকাশচারী হতে চাও, সেক্ষেত্রে মঙ্গলে যেতে চাও কিনা?

জবাবে ফাতিহা আয়াত বলেন, আমি মঙ্গলে যেতে চাই না দুটি কারণে।

প্রথম কারণ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এখানেই এসেছিলেন, আমি তার উম্মাহ হতে চাই এখানে। এবং

দ্বিতীয় কারণ এখন পর্যন্ত এমন উপায় নেই যে, মঙ্গলে যাব আবার ফিরে আসব। কেবল মঙ্গলে যাব এবং ওখানেই থাকতে হবে, আবার ফিরে আসার উপায় নেই। আমি আসলে যেতে চাই এবং ফিরে আসতে চাই।
যুক্তরাষ্ট্রের নাগরিক হলেও পিতৃভূমির প্রতি রয়েছে তাঁর অসীম ভালোবাসা। তাই তো সাত বছর বয়সী ফাতিহা জাতিসংঘে বাংলাদেশের বনাঞ্চল ধ্বংস এবং বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে বক্তৃতা করেছে। যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ের এক গণিত প্রতিযোগিতায় তাকে যখন জিজ্ঞেস করা হয়েছিল, এটিতো আন্তর্জাতিক কোনো ইভেন্ট নয়, তা সত্ত্বেও তুমি বাংলাদেশের পতাকা বহন করছ কেন? তার সাবলীল উত্তর, ‘আমার পূর্বসূরির দেশের কেউ যেহেতু আগে কখনো এই প্রতিযোগিতায় জয়ী হয়নি, তাই আমি নিজের এই অর্জনকে তাদের সবার অর্জন বলে মনে করছি। এই পুরস্কার আমি বাংলাদেশের সব গণিতপ্রেমী শিক্ষার্থীদের উৎসর্গ করছি।’

Video Link

 

Leave a Comment