ঘাম বেশী হলেই কি ক্যালরি বার্ন বেশি হয়?

ঘাম বেশী হলেই কি ক্যালরি বার্ন বেশি হয়?

ঘাম বেশী হলেই কি ক্যালরি বার্ন বেশি হয়?

ঘাম বেশী হলেই কি ক্যালরি বার্ন বেশী হয়?

আসসালামুআলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।

আমাদের অনেকের ধারনা, এক্সারসাইজের সময় বেশী ঘাম হলেই ক্যালরি বার্ন বেশী হয়। আসলেই কি তা হয়?
ক্যালরি বার্নের সংগে হার্ট রেটের সম্পর্ক আছে, ঘামের না। এই ব্যাপারেই আজকে কথা বলবো।
এক্সারসাইজের সময় আমাদের ক্যালরি বার্ন বেশী করতে হলে আমাদের হার্টরেট কে ফ্যাট বার্নিং জোনে নিয়ে যেতে হবে। এখন আমরা কিভাবে বুঝবো হার্টরেটের ফ্যাট বার্নিং জোন কত?

সাধারনতঃ আমাদের স্বাভাবিক হার্ট রেট ৬০-১০০ প্রতি মিনিটে। ২২০ থেকে আমাদের বর্তমান বয়স মাইনাস করলে হায়েস্ট হার্টরেট পাবো। এই হায়েস্ট হার্ট রেটের ৭০% হলো ফ্যাট বার্নিং জোন। বেশী ক্যালরি বার্ন করতে হলে আমাদের হায়েস্ট হার্ট রেটের ৫০%-৭০% হার্টরেট থাকতে হবে। আর টার্গেট রাখতে হবে ৮৫% হার্টরেট করার।

যেমন আমার বয়স ৪৯ বছর। হায়েস্ট হার্টরেট বের করতে হলে আমাকে ২২০ থেকে বয়স মাইনাস করতে হবে যা হয় ( ২২০-৪৯) ১৭১। আর এই ১৭১ এর ৭০% হয় ১১৯.৭। এইটা আমার হার্টরেটের ফ্যাট বার্নিং জোন। আমাকে বেশী ক্যালরি বার্ন করতে হলে টার্গেট রাখতে হবে হায়েস্ট হার্টরেটের ৮৫% অর্থাৎ ১৪৫ পার মিনিট।

এখন আমি যদি হার্টরেট না বাড়িয়ে শুধু গরমে বা রোদ্রে দাঁড়িয়ে বেশী করে ঘাম ঝরাই, তাহলে কি আমার বেশী ক্যালরি বার্ন হবে? না, হবে না। আমাকে ক্যালরি বার্ন করতে হলে অবশ্যই আমাকে হাই ইন্টেনসিটির এক্সারসাইজ করে হার্টরেট বাড়াতে হবে।
শীত প্রধান দেশে এক্সারসাইজের সময় অথবা সাঁতার কাটার সময় অথবা ওয়েট লিফটিং এর সময় আমাদের শরীর খুব একটা ঘামে না, তাই বলে কি ক্যালরি বার্ন হয় না?

তবে এক্সারসাইজের সময় ঘাম একটা মাপকাঠি যা দিয়ে আমরা বুঝতে পারি কতটা জোর দিয়ে এক্সারসাইজ করছি। বরং বেশী ঘামলে শরীর ডিহাইড্রেটেট হয়ে যায়, যার ফলে অনেক শারিরীক সমস্যা দেখা দেয়।

তাই ঘাম নয়, ওয়েট লসের জন্য ক্যালরি বার্নের দিকে ফোকাস করি।

Leave a Comment